আজ: ২৫শে এপ্রিল, ২০১৯ ইংরেজি
শিরোনাম

শেকৃবিতে চাষ হচ্ছে রাশিয়ান ‘ডিল’

মাে: নাজমুস সাকিব: জিরারমতো দেখতে ‘ডিল’ নামের মশলাটি আমাদের দেশে ‘শলপা’নামে পরিচিত। দেশে প্রথমবারের মতো এটি নিয়ে গবেষণা করছেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উদ্যানতত্ত বিভাগের মাস্টার্স ফেলো কৃষিবিদ হুমায়ুনকবীর।


উচ্চ ঔষধী গুণ সম্পন্নমসলাজাতীয় এই ফসলের বৈজ্ঞানিক নাম অহবঃযঁসমৎধাবড়ষবহং। এটির উৎপত্তির সঠিক স্থান না জানা গেলেও পৃথিবীর বিভিন্ন দেশেই ব্যাপক চাষ করা হয়। এর কচিপাতা,কান্ড কিউলিনারীহার্ব এবং বীজ বিভিন্ন খাবার তৈরিতে সুগন্ধী মসলা হিসেবে ব্যবহার করা হয়। মসলাটির কচিপাতা, কান্ড বাবীজ থেকে সংগৃহীত তেলখাদ্য, পারফিউম, সাবান ও ভেষজ ইউনানি ওষুধ তৈরির শিল্পে ব্যবহৃত হয়।


এটি প্রচুর প্রোটিন,কার্বোহাইড্রেড, ফসফরাস, আয়রণ, ম্যাগনেসিয়াম, সোডিয়াম এবং পটাসিয়াম সমৃদ্ধ। তাছাড়াও এতে রিবোফ্লাবিন, নিয়াসিন, এন্টিঅক্সিডেন্ট, আলফা টোকফেরল ও কোয়ারসিটিন বিদ্যমান যা ক্যান্সার প্রতিরোধে, পেটের পিঁড়া ও অনিদ্রা এবং কোলেস্টেরল কমানোর ক্ষেত্রে ভালো কাজ করে ।


দেশর একাধিক স্থানে ডিল চাষ হলেও এরপ রিচিতি ও ব্যবহার নিয়ে বিভ্রাতি রয়েছে এবং উৎপাদনের সাথে সংশ্লষ্টি কৃষিকর্মকর্তা ও কৃষকেরা একে জিরা নামে প্রচার করলেও অধিকাংশই এর ব্যবহার সম্পর্কে জানেন না বলে জানান কৃষিবিদ কবীর।

তবে ডিল ও জিরা নিয়ে তৈরী হওয়া বিভ্রাতি গবেষনার দ্বারাই দূর হবে বলে আশাবাদী প্রতিষ্ঠানটির কৃষি উদ্যানত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবুল হাসনাত মো. সোলায়মান। তিনি আরো জানান এটি কেসম্পৃক্ত চাষ পদ্ধতিতে শশা জাতীয় সবজি এবং ব্রোকলির সাথেও চাষ করা সম্ভব এবং এর উজ্জ্বল ফুলের প্রতি মৌমাছির আকর্ষণ থাকায় মধু চাষে বাণিজ্যিক সফলতা পাওয়া যাবে ।

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •