আজ: ২৩শে সেপ্টেম্বর, ২০১৯ ইংরেজি
শিরোনাম

ভিন্নতায় সেরা রাজবাড়ী জেলার শ্রেষ্ঠ ইউপি চেয়ারম্যান

রোকনুজ্জামান খান, রাজবাড়ী | বাংলা লাইভ ২৪
রাস্তা পারের অপেক্ষায় শিক্ষার্থীরা

অনেকেই চান ভিন্ন কিছু করে সবাইকে অবাক করে দিতে। সফল হয় কয়জন! হাতে গোনা কিছু মানুষই পারেন নিজের ব্যতিক্রম উদ্ভাবনী মেধা ও প্রতিভাকে কাজে লাগিয়ে সবার মাঝে আলোচিত হতে। সাবাই আবার আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হতে পারেন না। তবে, রাজবাড়ী সদর উপজেলাধীন আলীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: শওকত হাসান জনকল্যাণে যে উদ্যোগ বাস্তবায়ণ করেন তার প্রায় ৯৫ ভাগ আলোচনায় শীর্ষে চলে আসে। এমনি একটি ভিন্ন ধারার উদ্যোগ হচ্ছে প্রধান সড়কের পাশে অবস্থিত বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপদে রাস্তা পার করে দেয়া।

গত ১৬ ফেব্রুয়ারি মো: শওকত হাসান এ উদ্যোগটি বাস্তবায়ণ করেন। রাস্তা পার করে দেয়ার গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়া হয়েছে ইউনিয়ন পরিষদের গ্রাম পুলিশ সদস্যদের। ঘটনাস্থলে গিয়ে দেখা যায় গ্রাম পুলিশ সদস্যরা উৎসাহের সাথে শিক্ষার্থীদের রাস্তা পার করে দিচ্ছেন। অসাধারণ এই উদ্যোগ নিজের চোখে দেখার জন্য শিক্ষার্থীদের অভিভাবকসহ ইউনিয়নের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ রাস্তার দুই পাশে ভীর করেন। শিক্ষার্থীদের রাস্তা পার হওয়ার সময় সড়কের যানবাহনগুলিকে নিরাপদ গতি বজায় রাখতে দেখা যায়।

পুরস্কার বিতরণ করছেন মো: শওকত হাসান

এ বিষয়ে মো: শওকত হাসান তার ব্যক্তিগত ফেসবুক প্রোফাইলে ছবি ও ভিডিও সম্বলিত একটি পোস্ট পাবলিস করেন। পোস্টের মাধ্যমে তিনি শেয়ার ও কমেন্টের দ্বারা সকলের কাছ থেকে উৎসাহ কামনা করেন। এছাড়াও তিনি প্রতিনিয়ত তার প্রতিদিনের কার্যক্রম ফেসবুক প্রোফাইলে পাবলিস করে থাকেন।

বাংলা লাইভ টোয়েন্টিফোর কে মুঠোফোনে মো: শওকত হাসান জানান, ইউনিয়নবাসীকে সর্বোচ্চ নাগরিক সুবিধা দিতে তিনি বদ্ধপরিকর। তার প্রধান লক্ষ্য আলীপুর ইউনিয়নকে বাংলাদেশের মডেল ইউনিয়ন হিসেবে গড়ে তোলা। এর অংশ হিসেবে তিনি শিক্ষার্থীদের নিরাপদে রাস্তা পার করে দেয়ার মতো গুরুত্বপূর্ণ উদ্যোগটি বাস্তবায়ণ করেছেন। তিনি মনে করেন তার এই উদ্যোগ বাংলাদেশের প্রতিটি প্রান্তে আলোচিত হবে এবং দ্রুততার সাথে সকল শহর, বন্দর, গ্রামে অন্যরা বাস্তবায়ণ করার উদ্যোগ গ্রহণ করবেন।

অভিভাবকরা কৃতজ্ঞতার সাথে উদ্যোগটিকে সাধুবাদ জানান। তাদের আদরের সন্তানরা রাস্তা পার হওয়ার ক্ষেত্রে ঝুঁকিমুক্ত থাকবে ভেবে নিরাপদ বোধ করছেন। সেই সাথে প্রাধান সড়কের পাশে অবস্থিত সকল বিদ্যালয়ের নির্দিষ্ট সীমানার মধ্যে ধীর গতীতে ও সতর্কতার সাথে যানবাহন চালানোর জন্য চালকদের প্রতি অনুরোধ জানান।

গ্রাম পুলিশ সদস্যরা জানান, শিক্ষার্থীদের নিরাপদে রাস্তা পার করে দেয়ার দায়িত্ব পেয়ে তারা গর্বিত। কারও নিরাপত্তা দেয়ার মাঝে যে আনন্দ ও ভিন্নরকম অনুভূতি আছে তা আগে তারা অনুভব করেন নাই। উৎসাহের সাথে নিয়মিত দায়িত্বটি পালন করবেন বলে আরও জানান গ্রাম পুলিশ সদস্যরা।

উল্লেখ করা যেতে পারে, ইউপি চেয়ারম্যান মো: শওকত হাসান আলীপুর ইউনিয়নকে মডেল ইউনিয়ন হিসেবে গড়ে তোলার জন্য অসংখ্য উদ্যোগ গ্রহণ করেছেন এবং বাস্তবায়ণ করেছেন। উল্যেখযোগ্য সফল উদ্যোগগুলো হচ্ছে, বিভিন্ন ভাতার অর্থ ব্যাংকে না গিয়ে ইউনিয়ন পরিষদ ভবন থেকে উত্তোলণের ব্যবস্থা, অফিসিয়াল সকল কাজ ডিজিটাল পদ্ধতিতে করা, বিদ্যালয়ে শিক্ষার্থীদের খেলাধূলার জন্য উন্নত সরঞ্জাম প্রদান, লোকাল সড়কগুলোতে রাতের অন্ধকার দূর করার জন্য বাতির ব্যবস্থা, বিভিন্ন বাজারে সিসিটিভি ক্যামেরা স্থাপন, দেশীয় মাছের উৎপাদ বৃদ্ধির লক্ষ্যে বাছাই করা পুকুরে মাছ সংরক্ষণ ইত্যাদি।

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •