আজ: ২৩শে মে, ২০১৯ ইংরেজি
শিরোনাম

নিউজিল্যান্ডে মসজিদে হামলাকারী ট্রাম্পের সমর্থক

আন্তর্জাতিক ডেস্ক । বাংলা লাইভ ২৪

নিউজিল্যান্ডের দুটি মসজিদে হামলা করে ৪৯ জনকে হত্যা করা ব্রেনটন ট্যারান্ট নিজেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থক বলে দাবি করেছেন।

শুক্রবার অনলাইনে পোস্ট করা ৭৪ পৃষ্ঠার একটি বর্ণবাদী ঘোষণাপত্রে তিনি এই দাবি করেন বলে জানিয়েছে কানাডাভিত্তিক গণমাধ্যম সিবিএস নিউজ।

ঘোষণাপত্রের এক জায়গায় ২৮ বছর বয়সী এই যুবক নিজের উদ্দেশে প্রশ্ন করেন, তিনি কি প্রেসিডেন্ট ট্রাম্পকে সমর্থন করেন? জবাবে তিনি নিজেই বলেন, শ্বেতাঙ্গ হিসেবে তিনি নিশ্চয়ই ট্রাম্পকে সমর্থন করেন।

অবশ্য ট্যারান্ট এই ঘোষণাপত্র পোস্ট করেছেন কিনা তা নিশ্চিত করতে পারেনি কানাডার গণমাধ্যমটি। তবে মসজিদের হামলার কারণ হিসেবে যে অভিবাসী বিরোধী সেন্টিমেন্টের কথা বলা হচ্ছে, সেটির সঙ্গে এই ঘোষণাপত্রের বক্তব্যের মিল আছে।

এদিকে অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত ট্যারান্ট যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশংসা করে একটি ঘোষণাপত্র প্রকাশ করেছেন বলে জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

গণমাধ্যমটি জানায়, ঘোষণাপত্রটিতে ট্রাম্পের পাশাপাশি ২০১১ সালে নরওয়েতে ৭৭ জনকে হত্যা করা অ্যান্ডার্স ব্রেইভিকের প্রশংসা করা হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার দুপুর একটা ৪০ মিনিটের দিকে নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের মসজিদ আল নূর এবং লিনউড মসজিদে হামলার ঘটনায় ৪৯ জন নিহত এবং ৪৮ জনের বেশি মানুষ আহত হন।

এই ঘটনায় ২৮ বছর বয়সী এক তরুণকে হত্যার অভিযোগে পুলিশের হেফাজতে নেয়া হয়েছে এবং শনিবার তাকে ক্রাইস্টচার্চ ডিস্ট্রিক্ট কোর্টে হাজির করা হবে বলে জানিয়েছেন পুলিশ কমিশনার মাইক বুশ। এছাড়া দুজন পুলিশের হেফাজতে আছেন বলেও জানান তিনি।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন এটিকে ‘সন্ত্রাসী’ হামলা উল্লেখ করে বলেন, হামলাটি পরিকল্পিত। হামলাকারীরা চরমপন্থি মতাদর্শে বিশ্বাসী। নিউজিল্যান্ডে কেন পৃথিবীর কোথাও তাদের জায়গা হওয়া উচিত নয়। সার্বিক পরিস্থিতি তদন্তে যৌথ তদন্ত দল মোতায়েন করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •