আজ: ২২শে মে, ২০১৯ ইংরেজি
শিরোনাম

মোড়েলগঞ্জ শ্রেনী কক্ষ সংকটে ছাপড়াখালী মাধ্যমিক বিদ্যালয়

এম.পলাশ শরীফ, মোড়েলগঞ্জ (বাগেরহাট) ।

বাগেরহাটের মোড়েলগঞ্জ ছাপড়াখালী মাধ্যমিক বিদ্যালয়টি নানাবিধ সমস্যায় জর্জরিত। বহরবুনিয়া ইউনিয়নের ছাপড়াখালী গ্রামে ১৯৭১ সালে স্থাপিত এ বিদ্যালয়টি ঘনবসতি এলাকায় হওয়ায় নিয়মিত শিক্ষার্থীর সংখ্যা ২৪৫জন।

শিক্ষক সংকটও নেই। কিন্তু অবকাঠামোগত সংকটে এখানে ব্যহত হচ্ছে স্বাভাবিক পাঠদান।

জরাজীর্ন টিনশেড ঘরে নেওয়া হয় ৮ম, ৯ম ও ১০ম শ্রেণির। ওই ভবনেই রয়েছে মেয়েদের জন্য নামে মাত্র একটি কমনরুম। বিদ্যালয়টিতে খাবার পানির কোন ব্যবস্থা নেই।

নেই স্বাস্থ্য সম্মত টয়লেট। ২০০৯ সালে ফ্যাসিলিটিজ ডিপার্টমেন্ট থেকে পাওয়া ৩ কক্ষের ভবনটিতে রয়েছে অফিস কক্ষ। বাকি দুটিতে নেওয়া হয় ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ক্লাস। এর একটিতেই আবার নেওয়া হয় মাল্টিমিডিয়া বিষয়ের ক্লাস।

(আজ বৃহস্পতিবার) সরেজমিনে কথা হয় বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মিজানুর রহমান জোমাদ্দারের সাথে। তিনি জানান, দীর্ঘদিন ধরে শ্রেণিকক্ষসহ নানা সংকটের কারনে এখানে স্বাভাবিক পাঠদান ব্যহত হচ্ছে।

বেলা ১১টার পরে আর টিনশেড ভবনে পাঠদান সম্ভব হয়না। বিদ্যালয়ের সভাপতি ফজলুর রহমান হাওলাদার বলেন, দুই বছর পূর্বে স্থানীয় সংসদ সদস্য এই বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা অনুষ্ঠানে এসেছিলেন।

ওই সময় তিনি শিক্ষার্থীদের দুর্দশা লাঘবে একটি নতুন ভবন নির্মানের প্রতিশ্রুতি দিয়ে ছিলেন। কিন্তু আজ অবধি তার কোন বাস্তবায়ন হয়নি।

বিদ্যালয়টিতে যাতে করে একটি নুতন ভবন নির্মান হয় সে বিষয়ে সংশ্লিষ্ট উর্ধ্বতন দপ্তরের হস্তক্ষেপ কামনা করেছেন। এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল হান্নান বলেন, অনেক বিদ্যালয়ে ভবন সংকট রয়েছে। নুতন ভবন নির্মান অতীব জরুরি। কিন্তু এ বিষয়টি শিক্ষা প্রকৌশল অধিদপ্তর অগ্রাধিকার ভিত্তিতে তালিকা তৈরী করে থাকে।

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  

সংবাদটি সম্পর্কে আপনার মতামত জানান

আপনার ই-মেইল আইডি গোপন রাখা হবে।