আজ: ১৯শে সেপ্টেম্বর, ২০১৯ ইংরেজি
শিরোনাম

বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮ তম জন্মজয়ন্তী আজ

বাংলালাইভ ডেস্ক ।

আজ ২৫ বৈশাখ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮ তম জন্মজয়ন্তী। এ উপলক্ষে রবিন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজরিত শাহজাদপুরের কাছারি বাড়ীতে এখন সাজ-সাজ রব বিরাজ করছে। পুরো কাছারী বাড়ী আলোক সজ্জায় সজ্জিত করা হয়েছে। দুদিন ব্যাপী অনুষ্ঠান প্রাণবন্ত করতে ও গান-কবিতায় কবিকে স্মরণ করতে সাংস্কৃতিক কর্মীরাও কাছারীবাড়ী অডিটোরিয়ামে দিনরাত নৃত্য-গানের মহড়া দিচ্ছে।

জেলা প্রশাসন আয়োজিত দুদিনব্যাপী অনুষ্ঠানের আজ বুধবার (৮ মে) প্রথম দিনের অনুষ্ঠানের উদ্বোধন করবেন বিজ্ঞান এবং তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে জেলা শিল্পকলা একাডেমীসহ স্থানীয় শিল্পীরা গান-কবিতা ও নৃত্য পরিবেশন করবেন।

স্থানীয় সাংস্কৃতিক কর্মীরা জানান, কবিগুরু শাহজাদপুর ছেড়ে চলে গেলেও শাহজাদপুরবাসী তাকে মনেপ্রাণে ভালবেসে আজও তার স্মৃতি হৃদয়ে অক্ষুন্নভাবে ধরে রেখেছে। তাই প্রতিবছর কবিকে স্মরণ করা হয। দিনটিকে ঈদ উৎসবের মতো পালন করে সাংস্কৃতিককর্মীসহ শাহজাদপুরবাসী। দিনটির জন্য অধীর আগ্রহ অপেক্ষা করে সাংস্কৃতিক কর্মীরা। কবিগুরুকে নাচে-গানে ও কবিতার মাধ্যমে স্মরণ এবং জন্মানুষ্ঠানকে প্রাণবন্ত করতে প্রতিদিন রিহার্সেল দেয়া হয়েছে।

রাজশাহী-রংপুর বিভাগের প্রত্মতত্ত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক মিসেস নাহিদ সুলতানা জানান, জন্মজয়ন্ত্রী উপলক্ষে রবীন্দ্রনাথের বাসস্থান রবীন্দ্র স্মৃতি জাদুকর দুদিনই উন্মুক্ত থাকবে। দর্শক-পর্যটকদের আকর্ষণ করার জন্য রবীন্দ্রনাথের ব্যবহার্য আরো নতুন জিনিসপত্র কাছারীতে সংযোজনের পাশাপাশি রবীন্দ্রনাথের পছন্দের কয়েকটি গাছ লাগানোসহ পুরো কাছারী বাড়ীর সৌন্দর্য বৃদ্ধি করা হয়েছে।

শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুসেইন খান জানান, জন্মজয়ন্তী অনুষ্ঠান সুষ্ঠ ও সুন্দরভাবে বাস্তবায়নের জন্য প্রশাসনিকসহ সকল পদক্ষেপ গ্রহন করা হয়েছে। পাশাপাশি স্থানীয় শিল্পী ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশনায় গান-নৃত্য-নাটক ইত্যাদি নিয়ে দুদিনব্যাপী অনুষ্ঠানটি এমনভাবে সাজানো হয়েছে যাতে দর্শকরা মুগ্ধকরভাবে অনুষ্ঠান উপভোগ এবং রবীন্দ্রনাথের আদর্শ বুকে ধারণ করতে পারে।

সংবাদটি শেয়ার করুন
  • 6
  •  
  •  
  •  

সংবাদটি সম্পর্কে আপনার মতামত জানান