আজ: ১৯শে সেপ্টেম্বর, ২০১৯ ইংরেজি
শিরোনাম

মালয়েশিয়ার শ্রমবাজারে আসছে নতুন পরিবর্তন

আহমেদ কবির টিপু, মালয়েশিয়া ।

বাংলাদেশ সরকারের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদের সাথে মালয়েশিয়া স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রি দাতো সেরি উতামা মহিউদ্দিন ইয়াসিন ও মানবসম্পদমন্ত্রী তান কুলাসেগারানের দ্বিপক্ষীয় আলাদা বৈঠক অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (১৪ মে) মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রাজায়া স্থানীয় সময় ২টা থেকে ৪টা পর্যন্ত চলে বৈঠক শেষ হয়। কর্মী নেওয়ার ব্যাপারে আলোচনার দ্বার উন্মোচন হয়েছে। ৩০ ও ৩১ মে দুই দেশের দ্বিপক্ষীয় ওয়ার্কিং গ্রুপের বৈঠকে বিষয়টি চূড়ান্ত হতে পারে।

তিনি আরো বলেন বৈঠকে মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার শিগগিরই উন্মুক্ত হবে বলে উভয় পক্ষ আশাবাদ ব্যক্ত করে নীতিগতভাবে একমত পোষণ করেছে।

এ ছাড়াও বৈঠকে মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশি কর্মীদের সকল সুবিধা নিশ্চিত সহ অবৈধ কর্মীদের নতুন করে বৈধকরণ কর্মীদের সঠিক কর্মসংস্থান এবং বসবাস উপযোগী পরিবেশ নিশ্চিত করা ।

প্রতি মন্ত্রী আরো জানান এর সাথে বাংলাদেশি কর্মীদের স্বার্থ রক্ষাসহ দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করেন। যারা স্বেচ্ছায় দেশে যেতে চায় তাদের সহজ প্রত্যাবর্তন বিষয় প্রাধান্য পেয়েছে। এসব বিষয় কার্যকর করার জন্য উভয় দেশের মধ্যে এ মাসেই জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক হবে।

একতরফা ভাবে শ্রমিক পাঠানোর অভিযোগ রয়েছে বাংলাদেশের ১০ রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে। এই ১০ এজেন্সি সিন্ডিকেট হিসেবে পরিচিতি পায়। এর সঙ্গে জড়িত দুই দেশের সরকারি-বেসরকারি লোকজন। এসব অভিযোগের ভিত্তিতে গত বছরের সেপ্টেম্বর থেকে শ্রমবাজার বন্ধ করে দেয় মালয়েশিয়া।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন মালয়েশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মুহ. শহীদুল ইসলাম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহিন, উপসচিব আবুল হোসেন, দূতাবাসের শ্রম কাউন্সিলর মো. জহিরুল ইসলাম, প্রথম সচিব (শ্রম) মো. হেদায়েতুল ইসলাম মণ্ডল, প্রথম সচিব তাহমিনা ইয়াছমিনসহ মালয়েশিয়ার মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা।

সংবাদটি শেয়ার করুন
  • 11
  •  
  •  
  •  

সংবাদটি সম্পর্কে আপনার মতামত জানান