আজ: ১২ই নভেম্বর, ২০১৯ ইংরেজি
শিরোনাম

নজরুল বইমেলায় চাহিদার শীর্ষে সৈকতের সম্পাদনায় প্রকাশিত ‘কলম’

বাংলালাইভ ডেস্ক ।

বইপ্রেমী হাজারো মানুষের পদচারণে মুখর দিন ফুরাল-ভাঙল মিলনমেলা। গতকাল বৃহস্পতিবার রাত দশটায় একযোগে নিভে গেল আলোর রোশনাই।

পর্দা নামল প্রাণের আয়োজনের। শেষ হলো ১২০তম নজরুল জয়ন্তী এবং ১৫৮তম রবীন্দ্র জয়ন্তী উদযাপন উপলক্ষ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো আয়োজন করা হয় তিন দিনব্যাপী নজরুল বইমেলা।

তিন দিনব্যাপী আয়োজন শেষে লেখক, প্রকাশক ও পাঠকদের অভিমত-সব মিলিয়ে এবার মেলার পরিবেশ ছিল চমৎকার। প্রচুর মানুষের সমাগম হয়েছে, বিক্রিও হয়েছে দেদার।

নজরুল বইমেলা-২০১৯ এর আহ্বায়ক শাহজাদা আহসান হাবীব জানান, প্রথমবারের মতো আয়োজিত এই মেলায় মোট একুশটি স্টল ছিলো।

মেলায় বাংলা একাডেমি, নজরুল ইন্সটিটিউট, প্রথমা, অন্বেষা, ঐতিহ্য, ইউপিএল, কথাপ্রকাশ, অনন্যা, সময়, কাকলী, অনুপম, নন্দিতা, সমকালীন, পাদদেশ, ইশরিমিকরিসহ বিভিন্ন প্রকাশনা সংস্থা অংশ নেয়। একটি স্টল বরাদ্দ ছিলো মেডিকেল সেন্টারের জন্য, একটি স্টল বরাদ্দ ছিলো আরশিলতার জন্য এবং বিশ্ববিদ্যালয়ের পরিবারের জন্য একটি স্টল বরাদ্দ ছিলো যেখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী,কর্মকর্তা, কর্মচারীদের জন্য।

তন্মধ্যে খাবারের স্টল আরশিলতা তিনদিন ব্যাপী ভোজনরসিকদের পদচারণায় মুখরিত ছিলো। স্টলের খাবারমানে দর্শনার্থীরা ছিলো প্রশংসায় পঞ্চমুখ।

এছাড়াও মেলার শেষ দিনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের প্রথম প্রকাশনা ‘কলম’-এর মোড়ক উন্মোচিত হয়। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় যারা প্রয়াত হয়েছেন তাদের স্মৃতির প্রতি উৎসর্গকৃত প্রকাশনাটির সম্পাদনায় ছিলেন মোঃ আশিকুর রহমান সৈকত। প্রকাশনাটির প্রচ্ছদ এঁকেছেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষক মো. রাশেদুর রহমান। মেলার শেষদিনে প্রকাশিত হলেও এই প্রকাশনাটি ছিলো বইমেলার চাহিদার শীর্ষে।

এ সম্পর্কে জাককানইবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিহার সরকার বলেন, শুধুমাত্র মেলার শেষদিন বিকাল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত ১৮২টি কলম প্রকাশনা ক্রয় করেছে পাঠক । ধন্যবাদ ও কৃতজ্ঞতা পাঠকদের।

প্রসঙ্গত, জাককানইবি প্রেসক্লাবের প্রকাশনা ‘কলম’ এ রয়েছে প্রবন্ধ/গল্প ১৬টি এবং কবিতা ও ছড়া ০৮ টি। ‘কলম’ এ প্রবন্ধ লিখেছেন দেশ বরেণ্য বুদ্ধিজীবী, প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকার, কৃষিবিদ ড. হুমায়ুন কবির, সব্যসাচী লেখক সাকার মুস্তাফা, ছড়াকার সঞ্জয় সরকার, সাংবাদিক হোসাইন শহীদ সহ বিশ্ববিদ্যালয়ের সাহিত্যমনা শিক্ষার্থীরা।

সংবাদটি শেয়ার করুন
  • 3
  •  
  •  
  •  

সংবাদটি সম্পর্কে আপনার মতামত জানান