আজ: ১৫ই অক্টোবর, ২০১৯ ইংরেজি
শিরোনাম

অনেক দিনের লালিত স্বপ্ন পূরণ হলো

বিনোদন ডেস্ক ।

ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী সুমাইয়া শিমু। ক্যারিয়ারের শুরু থেকেই অভিনয় আর লেখাপড়া সমান গুরুত্বের সঙ্গে করে আসছেন। সম্প্রতি ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন।

পড়ালেখার কারণে সব সময় অভিনয়ে কম সময় দিয়েছি। ইচ্ছা ছিল পিএইচডি সম্পন্ন করার। অবশেষে গত মাসে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছি। গত ১৮ জুন বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ সিন্ডিকেট সভায় আমার এ ডিগ্রিটি পাস হয়। ‘শিল্প ও আর্থসামাজিক বাস্তবতার প্রেক্ষাপটে বাংলাদেশের টেলিপ্লেতে নারীর ভূমিকা’ বিষয়ে গবেষণা করেছি আমি। আমার এ গবেষণা কর্মের তত্ত্বাবধায়কের দায়িত্ব পালন করেছেন নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আফসার আহমদ। অনেক দিনের লালিত স্বপ্নপূরণ হলো। এ গবেষণালব্ধ অভিজ্ঞতা দিয়ে সামাজিক কিছু কাজ করতে চাই।

নতুন নাটক ‘ওয়াটার : সম্প্রতি ‘ওয়াটার’ নামের একটি নাটকে অভিনয় করেছি। রুম্মান রশীদ খানের লেখা নাটকটি পরিচালনা করেছেন সীমান্ত সজল। এ নাটকের মাধ্যমে প্রথমবার জুটি হয়ে কাজ করেছি তারিক আনাম খানের সঙ্গে। নাটকে আমরা স্বামী-স্ত্রী। তারিক আনাম খানের চরিত্রটি তিনি পানি খুব ভয় পান। কিন্তু কেন পানির সঙ্গে তার বিরোধ, কেন স্বাভাবিক গোসলেও তার অ্যালার্জি, তা আমি বুঝতে পারি না। দিনের পর দিন স্বামীর অস্বাভাবিক আচরণের সঙ্গে মানিয়ে চলার সংগ্রাম করে হাঁপিয়ে উঠি।

জীবনের সবটুকু দিয়ে আমি বুঝতে পারি পানির অপর নাম যেমন জীবন, ঠিক তেমনি পানির অপর নাম মরণও। মনস্তাত্ত্বিক কিছু ঘটনাগুচ্ছ দিয়ে অন্য ধরনের একটি গল্পের নাটকে কাজ করলাম। দর্শক অসংখ্য নাটকের ভিড়ে ভিন্ন স্বাদের কিছু দেখতে পাবে বলেই আমার বিশ্বাস। তারিক আনাম খানের মতো শক্তিশালী অভিনেতার সঙ্গে পর্দা ভাগ করাটা বরাবরই সম্মানের, সেই সঙ্গে শিক্ষণীয়। ‘ওয়াটার’ নাটকের স্ক্রিপ্ট, পরিচালনা থেকে শুরু করে পুরো টিমের মধ্যে ইতিবাচক একটি মনোভাব ছিল। তাই কাজটি করে আমরা সবাই তৃপ্ত। ‘ওয়াটার’ নাটকটি আসছে ঈদে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রচারিত হবে।

এখন আর আগের মতো নিয়মিত অভিনয় করতে চাই না। সবে পড়াশোনা শেষ করলাম, সে বিষয়ে কাজ করার ইচ্ছা আছে। আর কোনো গল্প খুব পছন্দ হলে কাজ করব। বিশেষ দিবসে অন্তত কিছু নাটকে আমাকে দেখা যাবে। এই যেমন আসছে ঈদুল আজহায় আরও কয়েকটি নাটকে অভিনয়ের প্রস্তুতি চলছে।

সংবাদটি শেয়ার করুন
  • 203
  •  
  •  
  •  

সংবাদটি সম্পর্কে আপনার মতামত জানান