আজ: ১৮ই আগস্ট, ২০১৯ ইংরেজি
শিরোনাম

উষ্ণতা মোকাবেলায় ছাদ বাগানের সবুজায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে

বাংলালাইভ ডেস্ক ।

ঘন সবুজের দিকে তাকিয়ে থাকলে দৃষ্টিও ভাল হয়। সোমবার রাজধানীর খামারবাড়ি সড়কের আ. কা. মু গিয়াস উদ্দিন মিলকী অডিটরিয়ামে নগর কৃষি উৎপাদন সহায়ক (পইলট) প্রকল্পের দিনব্যাপী অবহিতকরণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মীর নূরুল আলম এসব কথা বলেন।

তিনি বলেন, নীতিগত সিদ্ধান্ত হয়েছে খামারবাড়ির প্রতিটি উইং ও প্রকল্প কার্যালয়ের ভবনের অংশে সবুজায়নের জন্য বাগান করতে হবে। প্রতিটি সানসেটে তুলসি, নিম (বনসাই), থানকুনি, সজিনা ও ব্রাম্মি শাকের চাষ করা হবে ফরজে কেফায়া। স্বাস্থ্য ও পরিবেশ বান্ধব তুলসি ও নিম আবহাওয়া পরিশুদ্ধ করে। পেটের জনৗ উপকারী থানকুনি সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি নানাভাবে ব্যবহৃত হয়। গবেষণায় জানা গেছে, ব্রাম্মি শাক ব্রেন টনিক হিসেবে কাজ করে।

তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তন ও নানা কারণে সৃষ্ট উষ্ণতা মোকাবেলায় প্রতিটি ইঞ্চিকে কাজে লাগিয়ে সবুজায়ন করতে হবে। আমরা মহনগরের প্রতিটি ছাদে আদর্শ বাগান করতে পারি। এজন্য গড়ে তোলা যায় ছাদ বাগান কৃষি অ্যাসোসিয়েশন। বিশ্বের বিভিন্ন দেশে হাসি ও কান্নার গ্রুপ গড়ে উঠেছে। হাসি-কান্নার গ্রুপ গড়ে তোলা গেলে ছাদ বাগান কৃষি অ্যাসোসিয়েশনও হতে পারে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হর্টিকালচার উইং এর পরিচালক কৃষিবিদ চ-ি দাস কু-ুর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, সরেজমিন উইং এর পরিচালক কৃষিবিদ ড. মো. আব্দুল মুঈদ প্রমুখ। স্বাগত বক্তব্য দেন প্রকল্প পরিচালক তাহেরুল ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহাম্মদ মাহ্বুব ইসলাম।

সংবাদটি শেয়ার করুন
  • 56
  •  
  •  
  •  

সংবাদটি সম্পর্কে আপনার মতামত জানান

আপনার ই-মেইল আইডি গোপন রাখা হবে।