আজ: ১৬ই ডিসেম্বর, ২০১৯ ইংরেজি
শিরোনাম

মরিচ বেশি খেলে কী হয়, জানেন?

লাইফস্টাইল ডেস্ক।

রান্নায় মরিচের ঝাল বেশি খেতে অনেকেই পছন্দ করেন। অনেকে আবার রান্নায় ঝাল পছন্দ না করলেও, খাবারের পাতে মরিচ রাখতে ভালোবাসেন। কিন্তু গবেষণা বলছে, অতিরিক্ত ঝাল খাবার বা অতিরিক্ত মরিচ খাওয়ায় লোপ পেতে পারে স্মৃতিশক্তি।

যদিও স্থূলতা ও হাইপারটেনশন কমাতে মরিচ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু প্রায় ৫ হাজার মানুষকে নিয়ে করা নতুন একটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। ৫৫ থেকে ৭১ বছর বয়সী ব্যক্তিদের নিয়ে ১৫ বছর ধরে করা ওই গবেষণা চলতি সপ্তাহে নিউট্রিয়েন্ট জার্নালে প্রকাশিত হয়েছে।

গবেষণায় বলা হয়েছে, অতিরিক্ত মরিচ খেলে স্মৃতিশক্তিতে দীর্ঘমেয়াদী প্রভাব পড়ে। অনেকেই মনে করেন, মরিচে থাকা ক্যাপসাইসিন আমাদের বুদ্ধি বাড়াতে সাহায্য করে। কিন্তু আদতেও তা নয়। অতিরিক্ত ক্যাপসাইসিন নার্ভের ব্যথা দূর করতে সক্ষম। আর এজন্যই হয়তো ধীরে ধীরে স্মৃতিশক্তি লোপ পায়। তবে হট সস খেলে এটি হয় না।

কাতার বিশ্ববিদ্যালয় থেকে ড. জুমিনি শি নেতৃত্বে এই গবেষণা পরিচালিত হয়। ৫৫ বছর বয়সী যারা প্রতিদিন ৫০ গ্রামেরও বেশি মরিচ খান, তাদের দ্রুত স্মৃতিশক্তি লোপ পায়। প্রকৃতপক্ষে মরিচ প্রেমিকদের স্মৃতিশক্তি হারানোর পরিমাণ দ্বিগুণ হয়ে যায়।

এ ছাড়া বেশি মরিচ খাওয়ার কারণে মানুষের মধ্যে অ্যালজাইমার্স রোগের সম্ভাবনাও দেখা দেয়।

সংবাদটি শেয়ার করুন
  • 8
  •  
  •  
  •  

সংবাদটি সম্পর্কে আপনার মতামত জানান