আজ: ১৯শে সেপ্টেম্বর, ২০১৯ ইংরেজি
শিরোনাম

আইএস জঙ্গিদের ইউরোপে ছেড়ে দেয়ার হুমকি দিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোকে হুমকি দিয়ে বলেছেন, সিরিয়া ও ইরাকে আটক ইউরোপের ইসলামিক স্টেট বা আইএস জঙ্গিদের তারা যদি ফিরিয়ে নিতে ব্যর্থ হয় তাহলে তিনি তাদেরকে মুক্তি দিয়ে দেবেন; যাতে এসব সন্ত্রাসীরা নিজেদের দেশে প্রবেশ করে।

বৃহস্পতিবার হোয়াইট হাউজের লনে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় এই হুমকি দেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের হাতে এই মুহূর্তে ইউরোপের আড়াই হাজার আইএস সন্ত্রাসী রয়েছে এবং ওয়াশিংটন চায় ইউরোপ তাদেরকে ফিরিয়ে নিয়ে যাক।

আটককৃতদের মধ্যে ফ্রান্স ও জার্মানির নাগরিকও রয়েছে বলে জানান ট্রাম্প।
ধারণা করা হয়, যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ার কুর্দি বিদ্রোহী গোষ্ঠী এসডিএফ-এর হাতে প্রায় ১৩ হাজার সন্দেহভাজন আইএস জঙ্গি আটক রয়েছে। এর মধ্যে পুরুষের সংখ্যা দুই হাজার। বাকি ১১ হাজার নারী ও শিশু। ২০১৯ সালের মার্চে আইএসের কথিত খেলাফত ভেঙে পড়ার পর এদের আটক করা হয়েছিল। তখনই ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন যে, কথিত খিলাফতের পতন হলেও আইএস নিয়ে সজাগ থাকবে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি ইউরোপীয় কমিশন এক ঘোষণায় জানিয়েছে, ইউরোপের বিভিন্ন দেশ থেকে আইএসে যোগ দেয়া আড়াই হাজার সন্ত্রাসীকে খুঁজে পাওয়া যাচ্ছে না। এসব সন্ত্রাসী ইরাক ও সিরিয়া সরকারের বিরুদ্ধে যুদ্ধ করেছে।

সংবাদটি শেয়ার করুন
  • 5
  •  
  •  
  •  

সংবাদটি সম্পর্কে আপনার মতামত জানান