আজ: ১৬ই ডিসেম্বর, ২০১৯ ইংরেজি
শিরোনাম

অভয়ারণ্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়’ এর বৃক্ষরোপণ কর্মসূচী

মাহমুদুল হাসান, কুবি ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পরিবেশবাদী সংগঠন ‘অভয়ারণ্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়’ এর বৃক্ষরোপন কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভলিবল মাঠের পাশে এ কর্মসূচির শুভ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী।

এসময় উপস্থিত ছিলেন অভয়ারণ্যের উপদেষ্টা ও সিএসই বিভাগের সহকারী অধ্যাপক ফয়সাল বিন আব্দুল আজিজ, বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্যবর্ধন কমিটির আহ্বায়ক ও প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ সোহরাব উদ্দিন, পরিসংখ্যান বিভাগের প্রভাষক মুহাম্মদ মাহবুবুর রহমান, সিএসই বিভাগের মোঃ মহিবুল্লাহ প্রমুখ।

এছাড়াও উপস্থিত ছিলেন অভয়ারণ্যের সভাপতি রিজওয়ান কবীর, সাধারণ সম্পাদক আকরাম হোসাইন ও সহ-সভাপতি খালিদ মাহমুদসহ অন্যান্য সদস্যবৃন্দ।

সংগঠনের উপদেষ্টা ফয়সাল বিন আব্দুল আজিজ বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ পরিস্থিতি মোকাবিলায় সারা বিশ্ব হিমশিম খাচ্ছে। এই ভয়াবহ পরিস্থিতিতে পরিবেশ সংরক্ষণ নিয়ে আমাদের সকলকে নতুন করে চিন্তা করা উচিত। অভয়ারণ্য পরিবেশ সংরক্ষণে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে। আমাদের সকলের উচিত তাদের এই সুন্দর প্রচেষ্টায় সহযোগিতা করা।

সংগঠনের সভাপতি রিজওয়ান কবির বলেন, অভয়ারণ্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একমাত্র পরিবেশ বিষয়ক সংগঠন। এটি ২০১৫ সাল থেকে বৃক্ষরোপণ, গাছে ট্যাগ লাগানোসহ পরিবেশের ভারসাম্য রক্ষার্থে নানা ধরনের কাজ করে যাচ্ছে। প্রাকৃতিক পরিবেশ রক্ষার্থে আমাদের এ ধরনের কর্মসূচী ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, এবছর অভয়ারণ্যের বৃক্ষরোপণ কর্মসূচী বাস্তবায়নে সহযোগিতায় ছিল ‘প্রাইমা ফেসি’। প্রতিবছর অভয়ারণ্য বৃক্ষরোপণ কর্মসূচী, গাছে ট্যাগ লাগানো ও সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম করে থাকে। সম্প্রতি তারা রোপিত গাছ পরিচর্যার জন্য ‘আমার অরণ্য’ নামক একটি প্রকল্প হাতে নিয়েছে।

সংবাদটি শেয়ার করুন
  • 5
  •  
  •  
  •  

সংবাদটি সম্পর্কে আপনার মতামত জানান